জালনোট শনাক্তে ব্যাংকের ২০ বুথ


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :৯ জুলাই, ২০২১ ৩:৫২ : অপরাহ্ণ

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে দেশের কোরবানির পশুর হাটে জাল নোট শনাক্ত করতে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে জাল নোট শনাক্তকরণ বুথ স্থাপনের জন্য ব্যাংকগুলো নির্দেশনা দেয়া হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃক অনুমোদিত পশুর হাটগুলোতে জাল নোট শনাক্তকারী মেশিনের সহায়তায় থাকবে ২০ টি ব্যাংকের বুথ। বৃহস্পতিবার (৮ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।
কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনায় বলা হয়, জালনোট শনাক্তকারী মেশিনের সহায়তায় অভিজ্ঞ ক্যাশ কর্মকর্তাদের দ্বারা পশুর হাটে প্রথম দিন থেকে ঈদের আগের রাত পর্যন্ত বিরতিহীনভাবে পশু ব্যবসায়ীদের বিনা খরচে নোট যাচাই সংক্রান্ত সেবা দিতে হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের গাবতলী গবাদি পশুর হাটে, বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাবনগর) বøক-ই সেকশন-৩ এর খালি জায়গা, মিরপুর সেকশন-৬ ওয়ার্ড-৬ ইস্টার্ন হাউজংয়ের খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টরে বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ ভবন ও মেট্রোরেলের উভয় পাশের খালি জায়গা, কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা, ৪৩ নম্বর ওয়ার্ডের পুর্বাচল ব্রিজ সংলগ্ন মস্তুল ডুমনী বাজারমুখী রাস্তার উভয় পাশের খালি জায়গা, ৪০ নম্বর ওয়ার্ড ভাটারা সাইদনগর পশুর হাট, উত্তরখান মৈনারটেক হাউজিং প্রকল্পের খালি জায়গা, মোহাম্মদপুর বসিলাস্থিত ৪০ ফুট সড়ক সংলগ্ন রাজধানী হাউজিং, স্বপ্নধারা হাউজিং ও বছিলা গার্ডেন সিটির খালি জায়গা ও ৪৩ নম্বর ওয়ার্ডের আওতাধীন ৩০০ ফুট সড়ক সংলগ্ন উত্তরপাশে সালাম স্টিল লিমিটেড, যমুনা হাউজিং লিমিটেড এবং ব্যক্তিমালিকানাধীন খালি জায়গার হাটে জালনোট শনাক্তকরণ বুথ বসবে।

দক্ষিণ সিটি করপোরেশনের উত্তর শাহজাহানপুর খিঁলগাও রেলগেট বাজারের মৈত্রী সংঘের সংলগ্ন আশপাশের খালি জায়গার হাট, ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠ সংলগ্ন এলাকার খোলা জায়গার হাট, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গার হাট, খিলগাঁও মেরাদিয়া বাজার সংলগ্ন খালি জায়গার হাট, গোলাপবাগস্থ ডিএসসিসি মার্কেটের পিছনের খালি জায়গার হাট, দনিয়া কলেজ মাঠ সংলগ্ন খালি জায়গার হাট, ধুপখোলা মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গার হাট, ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন খোলা জায়গার হাট, আফতারনগর (ইস্টার্ন হাউজিং) বøক-ই, এফ, জি, এইচ সেকশন-১ ও ২ এর খালি জায়গা, লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা পশুর হাটে এসব জাল নোট শনাক্তকরণ বুথ বসানো হবে।

ঢাকার বাইরে যেসব জেলায় বাংলাদেশ ব্যাংকের অফিস রয়েছে সেখানে সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন ও পৌরসভার অনুমোদিত পশুর হাটসমূহে স্থানীয় বাংলাদেশ ব্যাংকের নেতৃত্বে গৃহীত অনুরূপ ব্যবস্থায় প্রয়োজনীয় সহায়তা দিতে আঞ্চলিক কার্যালয়ের প্রধান শাখাগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের অফিস নেই এমন জেলাগুলোর সিটি কর্পোরেশন, পৌরসভা ও থানা উপজেলার অনুমোদিত পশুর হাটে বিভিন্ন ব্যাংকের এ সংক্রান্ত দায়িত্ব বণ্টনের জন্য সোনালী ব্যাংকের চেস্ট শাখাগুলোকে দায়িত্ব দেয়া হয়েছে।

সোনালী ব্যাংকের চেস্ট শাখা থেকে বণ্টিত দায়িত্ব অনুযায়ী ব্যাংকের জেলা ও উপজেলা পর্যায়ের শাখাগুলো যাতে পশুর হাটগুলোতে নোট যাচাই সংক্রান্ত সেবা দেয় সে বিষয়ে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।
বুথ স্থাপন কার্যক্রমের সুবিধার্থে ও প্রয়োজনীয় সহযোগিতার জন্য সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ, জেলা মিউনিসিপ্যালিটি কর্তৃপক্ষ এবং উপজেলা নির্বাহী অফিসারসংশ্লিষ্ট পৌরসভা কর্তৃপক্ষের সাথে যোগাযোগ স্থাপন করা এবং সার্বিক নিরাপত্তার জন্য সংশ্লিষ্ট পুলিশ, র‌্যাব ও আনসার কর্তৃপক্ষের সাথে যোগাযোগ স্থাপন করা।
বুথে নোট যাচাইকালে কোন জালনোট ধরা পড়লে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। বুথে ব্যাংকের নাম ও তার সাথে ‘জাল নোট শনাক্তকরণ বুথ’ উল্লেখ করে ব্যানার নোটিশ প্রদর্শন করা এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সম্বলিত ১০০, ৫০০ ও ১০০০ ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত পোস্টারটি প্রদর্শন করতে হবে।

ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত ভিডিও চিত্র ব্যাংকের শাখাসমূহে ঈদের পূর্বে গ্রাহকদের জন্য স্থাপিত টিভি মনিটরগুলোতে (যদি না থাকে সেক্ষেত্রে টিভি মনিটর স্থাপনপূর্বক) পুরো ব্যাংকিং সময় পর্যন্ত প্রদর্শন করা।
দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের এ সংক্রান্ত দায়িত্ব পালনের জন্য ব্যাংকের প্রযোজ্য বিধি অনুযায়ী প্রয়োজনীয় আর্থিক সুযোগ সুবিধা দিতে হবে।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
August 2021
M T W T F S S
« Jul    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

error: কি ব্যাপার মামা !!