বান্দরবানে পালিত হলো ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :৩ এপ্রিল, ২০২৩ ৪:১৯ : অপরাহ্ণ 127 Views

রুপান্তরের অভিযাত্রায় সবার জন্য-নিউরোবান্ধব আন্তর্ভূক্তিমূলক বিশ্বগঠন এই প্রতিপাদ্য কে সামনে রেখে বান্দরবানে পালিত হয়েছে ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস।দিবসটি উপলক্ষে রবিবার (২ এপ্রিল) সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের কনফারেন্স রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা পরিষদের সদস্য ও সমাজসেবা বিষয়ক কনভেনিং কমিটির সভাপতি তিংতিং ম্যা এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা।এসময় অন্যান্যদের মধ্যে জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফজলুর রহমান,বান্দরবান রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী অমল কান্তি দাশ,জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মিলটন মুহুরী,সহকারী পরিচালক উর্বশি দেওয়ান, সিভিল সার্জন কার্যালয়ের প্রতিনিধি ডা: অংচিং মং মার্মা,প্রতিবন্ধী সেবা কেন্দ্রের ডা: ইয়াসির আরাফাতসহ সমাজসেবা বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় প্রধান অতিথি বলেন আমাদের সমাজের পিতা মাতা যারা আছেন শিশু জন্মের পর তার বেড়ে উঠার সময় একটু যতœবান হতে হবে, জন্ম নেয়া প্রতিটি শিশু আমাদের সম্পদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়েমা ওয়াজেদ পুতুল বাংলাদেশের অটিজম আক্রান্তদের জন্য কাজ করছে যা অত্যন্ত প্রশংসনীয়। শিশুকাল থেকে অটিজম সনাক্ত করা গেলে পরবর্তীকালে সঠিক চিকিৎসার মাধ্যমে তা অনেকটা নিরাময় করা সম্ভব। তিনি শারীরিক ও মানুষিক অটিজম আক্রান্তদের খেলাধুলার প্রতি আগ্রহ বৃদ্ধির জন্য পরামর্শ দেন।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে রেডক্রিসেন্ট সোসাইটি বান্দরবান ইউনিটের সাধারণ সম্পাদক অমল কান্তি দাশ বলেন,রেডক্রিসেন্ট থেকে আমরা অটিজম আক্রান্ত শারীরিক প্রতিবন্ধীদের জন্য হুইল চেয়ার বিতরণ সহ নানা পদক্ষেপ গ্রহণ করেছি।সমাজের বিত্তবানদের সমন্বয়ে অটিজম আক্রান্তদের চিকিৎসা ও সহায়তার জন্য একটি ট্রাস্ট গড়ে তুলার পরামর্শ দেন।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!