নদীভাঙন রোধে ১৩৬৪ কোটি টাকা ঋণ দেবে এডিবি


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :১৪ জুলাই, ২০২১ ২:১৩ : অপরাহ্ণ

বৃষ্টি আর উজানের পানিতে ভাঙছে দেশের নদ-নদী। বেসরকারি হিসাবে প্রতিবছর প্রায় ৫ থেকে ৬ হাজার হেক্টর জমি নদ-নদীভাঙনে বিলীন হয়ে যায়। আর এতে লক্ষাধিক মানুষ ক্ষতিগ্রস্ত ও বিপুল পরিমাণ আর্থিক ক্ষয়ক্ষতি হয়। দেশের পদ্মা ও যমুনার এই ভাঙন রোধে ‘ফ্লাড অ্যান্ড রিভার ব্যাংক ইরিগেশন রিস্ক ম্যানেজমেন্ট ইনভেস্টমেন্ট’ প্রোগ্রামের আওতায় ১ হাজার ৩৬৪ কোটি টাকা ঋণ সহায়তা দেবে এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি)।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৭৮১ কোটি ৪০ লাখ টাকা। প্রকল্পে সরকারি অর্থায়ন ৩১৩ কোটি ২৫ টাকা। প্রকল্প সাহায্য ও অনুদান থেকে আসবে ১ হাজার ৪৬৮ কোটি টাকা। ২০২১ সালের জুলাই থেকে ২০২৫ সালের জুন পর্যন্ত চার বছর মেয়াদি প্রকল্প বাস্তবায়ন করবে পানি উন্নয়ন বোর্ড। সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে বলে জানা গেছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে যমুনা ও পদ্মা নদীর তীরবর্তী ভাঙনকবলিত জনগণের জীবনমান উন্নয়ন, দারিদ্র্য বিমোচন ও টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করবে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ফজলুর রশিদ বলেন, প্রকল্পের মোট ব্যয়ের মধ্যে এডিবি ঋণ দেবে ১ হাজার ৩৬৪ কোটি টাকা এবং নেদারল্যান্ড সরকারের সহায়তা পাওয়া যাবে ১০৩ কোটি টাকা। নদ-নদী তীরে কাঠামোগত উন্নয়ন, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি এবং এর মাধ্যমে বন্যা ও নদ-নদী তীরের ক্ষয় প্রতিরোধ ব্যবস্থার উন্নয়ন এই প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য।

জানা গেছে, এ প্রকল্পের আওতায় ৩০ কিলোমিটার নদীতীর সংরক্ষণ, ৮ কিলোমিটার বাঁধ নির্মাণ, ৪০ কিলোমিটার অ্যাডাপটেশন ওয়ার্ক, ৬ কিলোমিটার ইমারজেন্সি ওয়ার্ক, ৩ কিলোমিটার বাঁধ রক্ষণাবেক্ষণ, একটি অফটেক ম্যানেজমেন্ট ওয়ার্ক সঙ্গে অবকাঠামো নির্মাণ, ২টি পাইলট ল্যান্ড রিকভারি, ড্রেজিংয়ের সঙ্গে ক্লোজার সংগ্রহ করা। এ ছাড়াও দুটি রেগুলেটর, ফিসপাস নির্মাণ, ১২টি মৎস্য অভয়াশ্রম নির্মাণ এবং ১০২ হেক্টর ভূমি অধিগ্রহণ।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
August 2021
M T W T F S S
« Jul    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

error: কি ব্যাপার মামা !!