এই মাত্র পাওয়া :

সকালের নাস্তায় পাঁউরুটি নয় কেনও


প্রকাশের সময় :১৪ মে, ২০১৮ ৮:৫৪ : পূর্বাহ্ণ

লাইফস্টাইল নিউজ ডেস্কঃ-সকালের নাস্তার কোমল খাবারের মধ্যে পাঁউরুটি আমাদের সবচেয়ে প্রিয় বলা যায়।ডিম,মাখন,পনির,জেলি বা চায়ের সঙ্গে পাঁউরুটি খেলে দারুণ একটা হালকা,স্বাস্থ্যকর নাস্তা হয় বলেই আমার জানতাম।কিন্তু বর্তমান গবেষণাগুলো বলছে অন্য কথা।তাদের মতে পাউরুটি খেলে শরীরে বাঁধতে পারে এই নানাবিধ রোগগুলো:-

 

মানসিক অবসাদ বাড়েঃ-পাউরুটি খেলে সত্যিই নাকি মানসিক অবসাদ হয়,এটা গবেষণায় প্রমাণিত।পাঁউরুটি খেলে শরীরে এমন কিছু পরিবর্তন হয়,যার ফলে বিশেষ কিছু হরমোনের ক্ষরণ বেড়ে যায়।ফলে যার প্রভাবে মানসিক অবসাদ এবং হতাশা তৈরি হতে থাকে।

 

খারাপ কোলেস্টেরল বৃদ্ধি পায়ঃ-টানা ১২ সপ্তাহ ৩৬ জন মানুষের ওপর গবেষণায় দেখা গেছে,নিয়মিত পাঁউরুটি বা ময়দা দিয়ে তৈরি খাবার খেলে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা মারাত্মকভাবে বেড়ে যায়।কোলেস্টরল আমাদের হার্টের জন্য় খুবই ক্ষতিকর কারণ কোলেস্টরল বাড়তে থাকলে হার্ট অ্যাটাকসহ বিভিন্ন হার্টের রোগ বেড়ে যায়।

 

শরীরে পুষ্টিঘাটতি হয়ঃ-পাউরুটিকে আমরা স্বাস্থকর বলেই জানি।এটা ভুল ধারণা।কারণ ময়দা প্রক্রিয়া করার সময় এর আর কোনো পুষ্টি উপাদান থাকে না।তাই শরীরে এটি কোনো কাজে আসে না।উল্টো ময়দা পেটের রোগে আক্রান্ত করে দিতে পারে।

 

ওজন বাড়েঃ-গবেষণা বলছে পাঁউরুটি খেলে শরীরে শর্করার মাত্রা বৃদ্ধি পায়,সঙ্গে কার্বোহাইড্রেটের পরিমাণও থাকে।ফলে এরকম চলতে থাকলে ওজন বাড়তেই পারে।এছাড়া কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপের মতো সমস্যা তো আছেই।

শরীরে ক্ষতিকর লবণের মাত্রা বাড়েঃ-বেশি পরিমাণে পাঁউরুটি খেলে শরীরের সোডিয়ামের মাত্রা বাড়তে পারে।ফলে স্বাভাবিকভাবেই রক্তচাপের ঝুঁকি বাড়ে। আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়,সেই সঙ্গে হার্টের অনেক রোগও বাড়ে।তাই ময়দা দিয়ে বানানো সাদা পাঁউরুটি না খাওয়াই ভালো।

ডায়াবেটিস আতঙ্ক বাড়ায়ঃ-পাঁউরুটি হজম হতে সময় নেয়।কিন্তু হজম হওয়া শুরু হলে রক্তে শর্করার মাত্রা বাড়তে শুরু করে।ফলে ইনসুলিনের ক্ষরণও বেড়ে যায়।এটা নিয়মিত হলে শরীরে ইনসুলিন রেজিস্টেন্স তৈরি হয়ে যায়।ফলে টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্তের আশঙ্কা বাড়ে।

মেনোপজ পরবর্তী হতাশাঃ-পাঁউরুটি খেলে হতাশা বাড়ে সেটা আগেই বলেছি।বিশেষত পোস্ট মেনোপজাল সময়ে মহিলাদের হতাশা বাড়ে।তাই এই সময়ে পাঁউরুটি কেলে যে সমস্যা আরও বাগে তা বলার অপেক্ষা রাখে না।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
June 2020
M T W T F S S
« May    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!