এই মাত্র পাওয়া :

শুক্রবার শুরু সাত পর্বের ‘লেটস টক’, থাকবেন সায়মা


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :৪ সেপ্টেম্বর, ২০২০ ৫:৩১ : অপরাহ্ণ

করোনাভাইরাস মহামারী পরবর্তী সময়ে দেশকে এগিয়ে নেওয়ার বিষয়ে কী ভাবছেন দেশের তরুণরা? আর নীতি নির্ধারকরাই বা তরুণদের জন্য কী ভাবছেন? এ দুই পক্ষের ভাবনার মেলবন্ধন ঘটাতে সিআরআইয়ের অঙ্গ প্রতিষ্ঠান ইয়াং বাংলা এবার আয়োজন করেছে সাত পর্বের ‘লেটস টক’।

শুক্র থেকে রবি- এই তিন দিনে লেটস টকের এই সাতটি পর্ব হবে। আয়োজনের তৃতীয় দিন সমাপনী পর্বে বক্তব্য দেবেন সূচনা ফাউন্ডেশনের চেয়ারপারসন এবং ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) দূত সায়মা ওয়াজেদ হোসেন।

এছাড়া প্রায় প্রতিটি পর্বেই মন্ত্রী, প্রতিমন্ত্রী, সাংসদ, সরকারি কর্মকর্তা এবং বেসরকারি খাতের শীর্ষ ব্যক্তিরা উপস্থিত থাকবেন তরুণদের সামনে।

দেশের নীতি নির্ধারকদের সঙ্গে তরুণদের সেতুবন্ধন গড়ে দিতে ২০১৪ সাল থেকে ইয়াং বাংলা ‘লেটস টক’ শিরোনামে এ আয়োজন করে আসছে। ২০১৮ সালের ভোটের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ অনুষ্ঠানে এসেছিলেন নিজের ভাবনা তরুণদের সাথে ভাগাভাগি করতে।

লেটস টকে এর আগে বেশ কয়েকটি পর্বে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

এবারের আয়োজন নিয়ে সিআরআই এক বিজ্ঞপ্তিতে বলেছে, “আমাদের জীবনযাত্রার প্রতিটি ক্ষেত্রে দারুণ প্রভাব ফেলেছে মহামারী কোভিড-১৯। অর্থনৈতিক ব্যবস্থা থেকে শুরু করে সামাজিক কার্যক্রম সবকিছুই পরিবর্তীত হয়ে যাচ্ছে। শিক্ষা, দক্ষতা উন্নয়ন, চাকরি ক্ষেত্র এবং উদ্যোক্তা তৈরির কার্যক্রম থমকে যাচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে মানসিক স্বাস্থ্য, সেই সঙ্গে হ্রাস পাচ্ছে মানুষের আয়।

“যাই হোক না কেন, দীর্ঘ সময়ে এই মহামারীর প্রভাব বয়ে নিতে হবে বর্তমান তরুণ প্রজন্মকে। কোভিড-১৯ পরবর্তী সময়ে দেশকে এগিয়ে নিয়ে যাবার লড়াইয়েও সমানে থেকে নেতৃত্ব দেবে এই তরুণ সমাজ। আর সে কারণেই মহামারী পরবর্তীতে তরুণদের নিয়ে সরকারের কার্যক্রম ও পরিকল্পনা কেমন হতে পারে তা নিয়ে প্রথমবারের মত আয়োজন করা হচ্ছে কয়েক পর্বের লেটস টক।”

প্রথম দিন: উদ্বোধন

উদ্বোধন হবে শুক্রবার সকাল সাড়ে ১০টায়। প্রারম্ভিক পর্বে আলোচনা হবে ‘তরুণদের উন্নয়ন’ নিয়ে।

নবনীতা চৌধুরীর উপস্থাপনায় উদ্বোধনী পর্বে উপস্থিত থাকবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও সংসদ সদস্য নাহিম রাজ্জাক। এছাড়া থাকবেন শিশু স্বাস্থ্য গবেষণা ফাউন্ডেশনের গবেষক সেঁজুতি সাহা, বাংলাদেশ নারী টি-২০ দলের অধিনায়ক সালমা খাতুন, ২০১৮ সালে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ী শাকিলা ইসলাম।

লেটস টক-এর পার্টনারদের পক্ষ থেকে উপস্থিত থাকবেন সামদানী আর্ট ফাউন্ডেশনের ট্রাস্টি রাজীব সামদানী, বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টারের প্রেসিডেন্ট এজাজ আহমেদ, জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভী রাখসান্দ, জেসিআই বাংলাদেশের সভাপতি সারাহ কামাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের চেয়ারপারসন ডা. মামুন আল মাহতাব।

প্রথম দিন: প্রথম পর্ব

করোনাভাইরাস মহামারীর কারণে ক্রিয়েটিভ ডিজাইন হাইজ ও বিজ্ঞাপন নির্মাতা কোম্পানিসহ এ খাতের ওপর প্রভাব ও তাদের সুরক্ষা এবং এই শিল্পকে পুনরুজ্জীবিত করতে করণীয় নিয়ে আলোচনা হবে শুক্রবার বেলা ৩টায়।

আলোচনায় অংশ নেবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, প্রযোজক ও অভিনয় শিল্পী গাউসুল আলম শাওন, শিল্পী বিশ্বজিৎ গোস্বামী, থিয়েটার কর্মী মহসিনা আক্তার, চলচ্চিত্র

নির্মাতা আরিফুর রহমান এবং আর্ট ও অটিজম বিষয়ে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ী ইসমাইল গণি। সঞ্চালনায় থাকবেন শিবু কুমার শীল ও নাদিয়া সামদানী।
প্রথম দিন: দ্বিতীয় পর্ব

শুক্রবার রাত ৯টায় প্রথম দিনের দ্বিতীয় পর্বের লেটস টকে কোভিড মোকাবেলায় তরুণদের বিভিন্ন কার্যক্রম নিয়ে আলোচনা হবে।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী শাহ আলী ফরহাদের সঞ্চালনায় আলোচনায় যোগ দেবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলাল উদ্দিন আহমেদ, সমাজকল্যাণ সচিব মোহাম্মদ জয়নুল বারী, জাগো ফাউন্ডেশনের করভী রাখসান্দ, ইয়াং বাংলার ইশরাত ফারজানা তন্বী, জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ী কামরুন নেসা মিরা এবং ভলান্টিয়ার ফর বাংলাদেশের রাফি হক অন্তর।

দ্বিতীয় দিন: প্রথম পর্ব

শনিবার বেলা ১১টায় দ্বিতীয় দিনের লেটস টকের প্রথম পর্বে শিক্ষার মাধ্যমে কোভিড পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় তরুণদের দক্ষতা কীভাবে কাজে লাগানো যায় এবং কীভাবে শিক্ষার মাধ্যমে এই দক্ষতা বাড়ানো সম্ভব তা নিয়ে আলোচনা হবে।

বিশ্ব ব্যাংকের পলিসি প্রকিউরমেন্টের পরামর্শক মো. ফারুক হোসেইনের সঞ্চালনায় আলোচনায় থাকবেন শিক্ষামন্ত্রী দীপু মনি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিষয়ক সচিব মো. আমিনুল ইসলাম খান, এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সোনিয়া বশির কবির, আইএলওর জাতীয় প্রোগ্রাম অফিসার তানজিলুত তাসনুবা, বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টারের এজাজ আহমেদ, ইয়াং বাংলার কো-অর্ডিনেটর হাবিবুর রহমান এবং জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ী ইমরান মৃধা।

দ্বিতীয় দিন: দ্বিতীয় পর্ব

দ্বিতীয় দিন বেলা ৩টার আয়োজনে মহামারী পরবর্তী স্বাস্থ্য সুরক্ষায় তরুণদের স্বাস্থ্য খাত ও খেলাধুলায় বিনিয়োগ বিষয়ে আলোচনা হবে। এ সময় তরুণদের পাশাপাশি নারীর স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করা হবে।

ডা. মামুন আল মাহতাবের সঞ্চালনায় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এবং স্বাস্থ্য বিশেষজ্ঞসহ অন্যান্যরা উপস্থিত থাকবেন।

দ্বিতীয় দিন: তৃতীয় পর্ব

দ্বিতীয় দিন রাত ৯টায় মহামারী পরবর্তী সময়ে চাকরি ও উদ্যোগ নিয়ে আলোচনা হবে। এ আলোচনায় জেসিআই বাংলাদেশের প্রেসিডেন্ট সারাহ কামালের সঞ্চালনায় উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট সেলিমা আহমাদ, গ্রিনডেল্টা ইনস্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফারজানা চৌধুরী, শক্তি ফাইন্ডেশনের ডেপুটি নির্বাহী পরিচালক ইমরান আহমেদ এবং জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ী কেশব রায়।

সমাপনী

রোববার সন্ধ্যা ৭টা থেকে শুরু হবে সমাপনী আয়োজন। কোভিড-১৯ মহামারী পরবর্তী সময়ের পরিকল্পনা ও তরুণদের উন্নয়ন বিষয়ে আলোচনার মাধ্যমে শেষ হবে তিন দিনের লেটস টক।

নবনীতা চৌধুরীর সঞ্চালনায় কোভিড-১৯ পরবর্তী সময়ে তরুণদের উন্নয়ন বিষয়ে সমাপনী বক্তব্য রাখবেন সূচনা ফাইন্ডেশনের চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ হোসেন।

অন্যদের মধ্যে পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান, ইয়াং বাংলার আহ্বায়ক নাহিম রাজ্জাক এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমেদ কায়কাউস আলোচনায় যোগ দেবেন সমাপনী পর্বে।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
September 2020
M T W T F S S
« Aug    
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!