বৈসাবি উৎসবকে ঘিরে বুদ্ধ মুর্তি স্নান অনুষ্ঠান


বান্দরবান প্রতিনিধি প্রকাশের সময় :১৪ এপ্রিল, ২০১৯ ১০:৪৯ : অপরাহ্ণ

পুরনো বছরের সব গ্লানি আর জরা ঝীর্ণতাকে ধুয়ে মুছে নতুন বছরকে স্বাগত জানাতে ধর্মীয় ভাবগার্ম্বীযের মধ্য দিয়ে বুদ্ধ মুর্তি স্নান অনুষ্ঠানের আয়োজন করেছে বান্দরবানের বৌদ্ধ ধর্মাবলম্বী মারমা সম্প্রদায়।

বুদ্ধ মুর্তি স্নান অনুষ্ঠান উপলক্ষে রোববার বিকেলে বৌদ্ধ ধর্মালম্বী নারী পুরুষের অংশগ্রহনে কেন্দ্রীয় বৌদ্ধ মন্দির থেকে একটি ধর্মীয় বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে সাঙ্গু নদীর তীরে গিয়ে শেষ হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় অন্যান্যাদের মধ্যে জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম, পুলিশ সুপার মোঃ জাকির হোসেন মজুমদার,পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ,পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাসসহ বৌদ্ধ ধর্মালম্বী গুরু ভান্তে, বিহার অধ্যক্ষ, বৌদ্ধ ধর্মালম্বী নারী পুরুষেরা এই বুদ্ধ মুর্তি স্নান অনুষ্ঠানে অংশ নেয়।

এসময় সাঙ্গু নদীর তীরে আয়োজন করা হয় এক ধর্মীয় দেশনা সভা। এতে বৌদ্ধ ধর্মানুরাসীদের দেশনা দেন ধর্মীয় গুরু উ পঞঞা জোতথের (উচহ্লা ভান্তে)। অনুষ্ঠানে দেশ ও জাতির মঙ্গল কামনায় সকলে সমবেত প্রার্থনা করে এবং পুরাতনকে বিদায় জানিয়ে নতুনকে আহবান করে।

ধর্মীয় দেশনা শেষে বুদ্ধ মুর্তিকে পবিত্র চন্দন জল দিয়ে স্নান করিয়ে জাগতিক ও পরকালের শান্তি কামনা করেন পূর্নার্থীরা।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
জুলাই ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
আলোচিত খবর
error: কি ব্যাপার মামা !!