এই মাত্র পাওয়া :

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন আমলা


সিএইচটি টাইমস অনলাইন প্রকাশের সময় :৮ আগস্ট, ২০১৯ ১১:১৭ : অপরাহ্ণ

সব ফরম্যাটের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছেন দক্ষিণ আফ্রিকার টপ অর্ডার ব্যাটসম্যান হাশিম আমলা।আজ বৃহস্পতিবার (৮ আগস্ট) তিনি অবসর ঘোষণা দেন।তবে ঘরোয়া ক্রিকেট ও জানসি সুপার লিগে খেলা চালিয়ে যাবেন।

অবসরের বিষয়ে এক বার্তায় আমলা বলেন, ‘প্রথমেই সমস্ত অর্জনের জন্য মহান সৃর্ষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। যিনি আমাকে দক্ষিণ আফ্রিকার হয়ে এমন একটি যাত্রার জন্য মনোনীত করেছেন। এ যাত্রা আমার কাছে আনন্দ ও অগ্রাধিকার ব্যতিত আর কিছু ছিল না। অবিশ্বাস্য এ যাত্রায় আমি অনেক কিছু শিখেছি। অনেক বন্ধু পেয়েছি। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল আমরা ভ্রাত্বের ভালোবাসা ভাগাভাগি করতে পেরেছি। যেটাকে আমরা #প্রোটিয়াফায়ার বলি।’

‘আমি আমার বাবা-মাকে ধন্যবাদ দিতে চাই আমার জন্য প্রার্থনা করায়। তাদের ভালোবাসা, সমর্থন ও ছায়া আমার উপর থাকায় প্রোটিয়া সূর্য মাথার উপর নিয়েও বছরের পর বছর খেলতে পেরেছি। অবিশ্বাস্য এই পথচলার জন্য আরো ধন্যবাদ দিতে চাই আমার পরিবার, বন্ধু-বান্ধব, এজেন্ট, সতীর্থ ও সাপোর্টিং স্টাফদের। আপনাদের সকলের প্রতি অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ।’

‘ভক্তদের ধন্যবাদ দিতে চাই। যারা আমার কঠিন সময়ে পাশে ছিল। আর সাফল্যের সময়ে একসঙ্গে উদযাপন করেছে। বিশেষ ধন্যবাদ দিতে চাই প্রেসিডেন্ট ও দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডকে। প্রধান নির্বাহী মি. থাবাং মোরোয়ি ও প্রশাসনিক টিমকে কখনো ভুলব না। সকলের সহযোগিতায় ক্যারিয়ারে আমি যে সুযোগ পেয়েছিলাম সেটার জন্য সত্যি সত্যিই আমি কৃতজ্ঞ। লাভ অ্যান্ড পিচ।’

২০০৪ সালে ভারতের বিপক্ষে কলকাতায় দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট অভিষেক হয় হাশিম আমলার। ওয়ানডেতে অভিষেক হয় ২০০৮ সালে বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রামে। আর ২০০৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিসবেনে হয় টি-টোয়েন্টি অভিষেক।

২০০৪ সাল থেকে ২০১৯ সালের ফেব্রুয়ারি পর্যন্ত তিনি ১২৪টি টেস্ট খেলেছেন। রান করেছেন ৯ হাজার ২৮২টি। ২৮টি সেঞ্চুরির পাশাপাশি ৪১টি হাফ সেঞ্চুরিও রয়েছে তার। সর্বোচ্চ স্কোর অপরাজিত ৩১১।

ওয়ানডে খেলেছেন ১৮১টি। রান করেছেন ৮ হাজার ১১৩টি। ২৭টি সেঞ্চুরির পাশাপাশি ৩৯টি হাফ সেঞ্চুরিও করেছেন। সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ১৫৯।

দক্ষিণ আফ্রিকার হয়ে টি-টোয়েন্টি খেলেছেন ৪৪টি। রান করেছেন ১ হাজার ২৭৭টি। ৮টি হাফ সেঞ্চুরি রয়েছে তার। সর্বোচ্চ সংগ্রহ অপরাজিত ৯৭।

এ ছাড়া ক্যারিয়ারে ১৫৪টি টি-টোয়েন্টি, ২৪৩টি লিস্ট এ ও ২৩৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
June 2020
M T W T F S S
« May    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!